অস্থি-বন্ধনী ও গিটের উপর সাদাকা | সহীহ মুসলিম ১৫৫৬ | Sahih-Muslim 1556

অস্থি-বন্ধনী ও গিটের উপর সাদাকা | সহীহ মুসলিম ১৫৫৬ | Sahih-Muslim 1556

হাদিসটি সম্পর্কে | সহীহ মুসলিম ১৫৫৬

বিষয় অস্থি-বন্ধনী ও গিটের উপর সাদাকা
হাদিস গ্রন্থ সহীহ মুসলিম (হাদীস একাডেমী)
হাদিসের মান সহিহ (Sahih)
পরিচ্ছেদ ১৩. যুহার সালাত মুস্তাহাব আর তার সর্বনিম্ন (রাকাআতের পরিমাণ) হচ্ছে দু' রাকাআত আর সম্পূর্ণ হচ্ছে আট রাকাআত, মধ্যম পরিমাণ হচ্ছে চার অথবা ছয় রাকাআত এবং এগুলো রক্ষণাবেক্ষণ করার ব্যাপারে উৎসাহ প্রদান
হাদিস নম্বর ১৫৫৬
বর্ণনাকারী আবূ যার আল-গিফারী (রাঃ)
সহীহ মুসলিম ১৫৫৬ নম্বর হাদিসের বিস্তারিতঃ ’আবদুল্লাহ ইবনু মুহাম্মাদ ইবনু আসম আয যুবাঈ (রহঃ) ..... আবূ যার (রাযিঃ) হতে বর্ণিত। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ প্রতিটি দিন শুরু হওয়ার সাথে সাথে তোমাদের প্রত্যেকের প্রতিটি অস্থি-বন্ধনী ও গিটের উপর সাদাকা ওয়াজিব হয়। সুতরাং প্রতিটি তাসবীহ অর্থাৎ সুবহানাল্ল-হ’ বলা সাদাকা হিসেবে গণ্য হয়। প্রতিটি তাহমীদ অর্থাৎ আলহমদুলিল্লা-হ’ বলা তার জন্য সাদাকা হিসেবে গণ্য হয়। প্রতিটি ’আল্ল-হু আকবার’ তার জন্য এবং নাহী আলিন মুনকার অর্থাৎ খারাপ কাজ থেকে বিরত রাখার প্রতিটি প্রয়াসও তার জন্য অনুরূপ সাদাকা বলে গণ্য হয়। তবে ’যুহা’ বা চাশ্‌তের মাত্র দু’ রাকাআত সালাত যদি সে আদায় করে তাহলে তা এ সবগুলো সমকক্ষ হতে পারে।

Abu Dharr reported Allah's Apostle (ﷺ) as saying: In the morning charity is due from every bone in the body of every one of you. Every utterance of Allah's glorification is an act of charity. Every utterance of praise of Him is an act of charity, every utterance of profession of His Oneness is an act of charity, every utterance of profession of His Greatness is an act of charity, enjoining good is an act of charity, forbidding what is distreputable is an act of charity, and two rak'ahs which one prays in the forenoon will suffice.

রেফারেন্স | সহীহ মুসলিম ১৫৫৬

কোনো ভুল পেলে রিপোর্ট করুন!

ছবি ডাউনলোড (হাই কোয়ালিটি)