নামাযে কম অথবা বেশি রাকাআত আদায় সন্দেহে যা করবেন | সুনান আত তিরমিজী ৩৯৮ | Sunan-at-Tirmidhi 398

নামাযে কম অথবা বেশি রাকাআত আদায় সন্দেহে যা করবেন | সুনান আত তিরমিজী ৩৯৮ | Sunan-at-Tirmidhi 398

হাদিসটি সম্পর্কে | সুনান আত তিরমিজী ৩৯৮

বিষয় নামাযে কম অথবা বেশি রাকাআত আদায় সন্দেহে যা করবেন
হাদিস গ্রন্থ সুনান আত তিরমিজী (তাহকিককৃত)
হাদিসের মান সহিহ (Sahih)
পরিচ্ছেদ ১৭৯. যে ব্যক্তি নামাযে কম অথবা বেশি আদায় করার সন্দেহে পড়ে যায়
হাদিস নম্বর ৩৯৮
বর্ণনাকারী আবদুর রহমান ইবনু ‘আওফ (রাঃ)
সুনান আত তিরমিজী ৩৯৮ নম্বর হাদিসের বিস্তারিতঃ আবদুর রহমান ইবনু আওফ (রাঃ) হতে বর্ণিত আছে, শুনেছিঃ তোমাদের কেউ যখন তার নামাযে ভুল করে তারপর সে বলতে পারছে না সে কি এক রাক’আত আদায় করেছে না দুই রাকাআত আদায় করেছে, এমতাবস্থায় সে এক রাকাআতের উপরই ভিত্তি করবে। সে কি দুই রাকাআত আদায় করেছে না তিন রাকাআত — তা ঠিক করতে না পারলে দুই রাকাআতকেই ভিত্তি ধরবে। সে তিন রাক’আত আদায় করেছে না চার রাকাআত — তা ঠিক করতে না পারলে তিন রাকাআতকেই ভিত্তি ধরবে এবং সালাম ফিরানোর আগে দুটি সিজদা করবে।

Abdur-Rahman bi Awf narrated that he heard the Prophet (S) saying: "When one of you becomes forgetful in his Salat so that he does not know if he prayed one or two, then let him consider it one. When he does not know if he prayed three or four, then let him consider it three, and let him perform two prostrations before he says the Taslim."

রেফারেন্স | সুনান আত তিরমিজী ৩৯৮

কোনো ভুল পেলে রিপোর্ট করুন!

ছবি ডাউনলোড (High Quality)

ছবি ডাউনলোড টিপস: উপরের ডাউনলোড করুন বাটনে ক্লিক করুন। পরবর্তী পেইজে ছবিটি আপনার ব্রাউজারে ওপেন হবে। ছবিটির ওপর প্রেস করে ধরে রাখুন। তারপর 'Download Image/Save Image' এ ক্লিক করুন। তাহলেই ছবিটি ডাউনলোড হয়ে যাবে। (টিউটোরিয়াল দেখুন)