রাসূলুল্লাহ ﷺ কে প্রদানকৃত ৫টি বিষয়, যা কোন নবীকে দেওয়া হয়নি | সহীহ বুখারী ৪৩৮ | Sahih-Al-Bukhari 438

রাসূলুল্লাহ ﷺ কে প্রদানকৃত ৫টি বিষয়, যা কোন নবীকে দেওয়া হয়নি | সহীহ বুখারী ৪৩৮ | Sahih-Al-Bukhari 438

হাদিসটি সম্পর্কে | সহীহ বুখারী ৪৩৮

বিষয় রাসূলুল্লাহ ﷺ কে প্রদানকৃত ৫টি বিষয়, যা কোন নবীকে দেওয়া হয়নি
হাদিস গ্রন্থ সহীহ বুখারী (তাওহীদ পাবলিকেশন)
হাদিসের মান সহিহ (Sahih)
পরিচ্ছেদ ৮/৫৬. নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর উক্তিঃ আমার জন্যে যমীনকে সালাত আদায়ের স্থান ও পবিত্রতা হাসিলের উপায় করা হয়েছে।
হাদিস নম্বর ৪৩৮
বর্ণনাকারী জাবির ইবনু আবদুল্লাহ আনসারী (রাঃ)
সহীহ বুখারী ৪৩৮ নম্বর হাদিসের বিস্তারিতঃ জাবির ইবনু ‘আবদুল্লাহ (রাযি.) হতে বর্ণিত। তিনি বলেনঃ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ আমাকে এমন পাঁচটি বিষয় প্রদান করা হয়েছে, যা আমার পূর্বে কোন নবীকে দেয়া হয়নি। (১) আমাকে এমন প্রভাব দিয়ে সাহায্য করা হয়েছে যা একমাসের দূরত্ব পর্যন্ত অনুভূত হয়। (২) সমস্ত যমীন আমার জন্যে সালাত আদায়ের স্থান ও পবিত্রতা অর্জনের উপায় করা হয়েছে। কাজেই আমার উম্মতের যে কেউ যেখানে সালাতের ওয়াক্ত হয় (সেখানেই) যেন সালাত আদায় করে নেয়। (৩) আমার জন্যে গানীমাত হালাল করা হয়েছে। (৪) অন্যান্য নবী নিজেদের বিশেষ গোত্রের প্রতি প্রেরিত হতেন আর আমাকে সকল মানবের প্রতি প্রেরণ করা হয়েছে। (৫) আমাকে সার্বজনীন সুপারিশের অধিকার প্রদান করা হয়েছে।

Narrated Jabir bin `Abdullah: Allah's Messenger (ﷺ) said, "I have been given five things which were not given to any amongst the Prophets before me. These are: -1. Allah made me victorious by awe (by His frightening my enemies) for a distance of one month's journey. -2. The earth has been made for me (and for my followers) a place for praying and a thing to perform Tayammum. Therefore my followers can pray wherever the time of a prayer is due. -3. The booty has been made Halal (lawful) for me (and was not made so for anyone else). -4. Every Prophet used to be sent to his nation exclusively but I have been sent to all mankind. -5. I have been given the right of intercession (on the Day of Resurrection.)

রেফারেন্স | সহীহ বুখারী ৪৩৮

কোনো ভুল পেলে রিপোর্ট করুন!

ছবি ডাউনলোড (High Quality)

ছবি ডাউনলোড টিপস: উপরের ডাউনলোড করুন বাটনে ক্লিক করুন। পরবর্তী পেইজে ছবিটি আপনার ব্রাউজারে ওপেন হবে। ছবিটির ওপর প্রেস করে ধরে রাখুন। তারপর 'Download Image/Save Image' এ ক্লিক করুন। তাহলেই ছবিটি ডাউনলোড হয়ে যাবে। (টিউটোরিয়াল দেখুন)