প্রত্যেকেই রক্ষক এবং প্রত্যেকেই জিজ্ঞাসিত হবে | সহীহ বুখারী ৫১৮৮ | Sahih-Al-Bukhari 5188

প্রত্যেকেই রক্ষক এবং প্রত্যেকেই জিজ্ঞাসিত হবে | সহীহ বুখারী ৫১৮৮ | Sahih-Al-Bukhari 5188

হাদিসটি সম্পর্কে | সহীহ বুখারী ৫১৮৮

বিষয় প্রত্যেকেই রক্ষক এবং প্রত্যেকেই জিজ্ঞাসিত হবে
হাদিস গ্রন্থ সহীহ বুখারী (তাওহীদ পাবলিকেশন)
হাদিসের মান সহিহ (Sahih)
পরিচ্ছেদ ৬৭/৮২. আল্লাহ্ তা‘আলা বলেন, ‘‘তোমরা নিজেকে এবং তোমাদের পরিবারবর্গকে জাহান্নামের আগুন থেকে বাঁচাও।’’ সূরাহ আত-তাহরীমঃ ৬)
হাদিস নম্বর ৫১৮৮
বর্ণনাকারী আবদুল্লাহ ইবন উমর (রাঃ)
সহীহ বুখারী ৫১৮৮ নম্বর হাদিসের বিস্তারিতঃ ’আবদুল্লাহ্ ইবনু ’উমার (রাঃ) হতে বর্ণিত। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তোমরা প্রত্যেকেই রক্ষক এবং তোমরা প্রত্যেকেই জিজ্ঞাসিত হবে। একজন শাসক সে তার অধীনস্থদের সম্পর্কে জিজ্ঞাসিত হবে। একজন পুরুষ তার পরিবারের রক্ষক, সে এ সম্পর্কে জিজ্ঞাসিত হবে। একজন স্ত্রী তার স্বামীর গৃহের রক্ষক, সে এ ব্যাপারে জিজ্ঞাসিত হবে। একজন গোলাম তার মনিবের সম্পদের রক্ষক, সে এ সম্পর্কে জিজ্ঞাসিত হবে। অতএব সাবধান, তোমরা প্রত্যেকেই রক্ষক এবং তোমরা প্রত্যেকেই জিজ্ঞাসিত হবে।

Narrated `Abdullah bin `Umar: The Prophet (ﷺ) said, "Everyone of you is a guardian and everyone of you is responsible (for his wards). A ruler is a guardian and is responsible(for his subjects); a man is a guardian of his family and responsible (for them); a wife is a guardian of her husband's house and she is responsible (for it), a slave is a guardian of his master's property and is responsible (for that). Beware! All of you are guardians and are responsible (for your wards).

রেফারেন্স | সহীহ বুখারী ৫১৮৮

কোনো ভুল পেলে রিপোর্ট করুন!

ছবি ডাউনলোড (হাই কোয়ালিটি)